Biblebani.net
Why believe the bible?

বাইবেল কি সত্য?

বাইবেল কি সত্য?

বাইবেল কি সত্য? অনেক মানুষ বলে যে আজকের বাইবেল মূল নয় এবং এটা পরিবর্তিত হয়েছে।

এটি সম্পূর্ণ মিথ্যা। প্রকৃতপক্ষে খুব ভাল প্রমাণ আছে যে বাইবেল আগে যা লিখিত ছিল আজও প্রকৃতপক্ষে তাই আছে।

অনেকেই বলে যে, আমাদের জীবনে খ্রিস্টের দাবীগুলির সাথে মোকাবিলা করার জন্য বাইবেলের পরিবর্তন বা দূষিত করা হয়েছে। অনুরূপভাবে, কুরআন ও বাইবেল সম্মত না হওয়ার কারণে মুসলমানরা প্রায়ই বলে যে, বাইবেল ভুল। কিন্তু কুরআন নিজেই ভুল (উদাহরণস্বরূপ, কুরআন বলছে যে যীশু খ্রিস্ট মারা যাননি (সূরা ৪:১৫৭), তাই যেহেতু বাইবেল বলে যে তিনি মরে, তাহলে বাইবেল অবশ্যই দূষিত হয়েছে)। যাইহোক, বাইবেল এর বিরুদ্ধে কোন দুর্নীতি থাকলে অবশ্যই স্পষ্টভাবে তাঁর প্রমান থাকবে। আমরা পুরাতন ও নতুন নিয়মগুলোকে পৃথকভাবে বিবেচনা করবো, যেহেতু কিছু সমস্যা জড়িত রয়েছে সেগুলি সামান্য ভিন্ন।

পুরাতন নিয়োম

আমরা তিনটি প্রধান পুরাতন নিয়মের পাণ্ডুলিপি: মাসোরেটিক পাঠ্য (একটি ১০০০ খ্রিস্টাব্দের সময়কার একটি হিব্রু পাঠ্য), সেপ্টুয়াজিন্ট (খ্রিস্টপূর্ব ৩য় খ্রিস্টাব্দের ইব্রীয় ভাষায় গ্রিক অনুবাদ) এবং সর্বশেষে মৃত সাগর সরোবর (৪০৮-৩১৮)।অতএব, আমরা নিশ্চিত হতে পারি যে, আমরা আজকের ওল্ড টেস্টামেন্টের একই পাঠ্য ব্যাবহার করছি যেঁটা যিশু ব্যাবহার করতেন (যীশু যেখান থেকে উদ্ধৃতি দিয়েছিলেন) এবং যিহুদীরাও সেই একই পুস্তক ব্যবহার করেছেন যা যিশু খ্রিস্ট আসার ৪০০ বছর আগে ছিল!

নতুন নিয়োম

নতুন নিয়োমের পরিস্থিতি সামান্য জটিল। সেখানে ৫,৮০০ গ্রীক পাণ্ডুলিপি রয়েছে (যে ভাষায় নতুন নিয়োম মূলত লিখিত ছিল) তবে একদম প্রথমদিকে এটি অন্যান্য ল্যাটিন, কপটিক, সিরিয়াক এবং আর্মেনীয় মত অন্যান্য কিছু ভাষায় অনুবাদ করা হয়েছিল। মোট পাণ্ডুলিপির সংখ্যা ১০,০০০ হাজারে, বেশিরভাগ পাণ্ডুলিপি ২য় শতাব্দী থেকে এসেছে এবং অধিকাংশতেই সমগ্র নতুন নিয়ম অন্তর্ভুক্ত নয়। কিছু নতুন নিয়োমের বই এর সংগ্রহ, অন্যদের, পৃথক বই, এবং অন্যদের মাত্র কয়েকটি পদ রয়েছে।

প্রাচীনতম পান্ডুলিপিতে যোহন ১৮: ৩১-৩৩ এক পাশে রয়েছে এবং যোহন ১৮: ৩৭-৩৮ অন্যটিতে রয়েছে এবং এটি ১০০-১৫০ খ্রিস্টাব্দের ভিতর লিখিত হয়েছে। সম্প্রতি কিছু নতুন খণ্ড আবিস্কার হয় যার মধ্যে একটি মার্কের সুসমাচারের একটি খণ্ড যা ১ম শতাব্দীর দিকে লেখা হয়েছে। এছারাও আরও প্রায় ১ লক্ষাধিকেরও বেশি নতুন নিয়মের উদ্ধৃতি রয়েছে যা প্রথম মণ্ডলীর মুরব্বীদের (প্রাচীন) দ্বারা গৃহীত হয়েছিল।

কোডেন সিনাইটিকস (~৩৫০ খ্রিস্টাব্দ) পর্যন্ত পুরো নতুন নিয়মের সম্পূর্ণ প্রতিলিপি না থাকায় নতুন নিয়োমের পণ্ডিতরা নতুনভাবে একসঙ্গে উপলব্ধ সমস্ত খণ্ডগুলোকে একসাথে (১৬,০০০ এরও বেশি) পান্ডুলিপিতে একত্রিত করেছেন। যদিও প্রাথমিকভাবে এটি “চীনা ফিস্ ফিস্ফিস” (লোকটি আসলেই কি বলে?) এর একটি খেলার মত। কিন্তু এই আসলে এরকম না, এটির বেশিরভাগ পাণ্ডুলিপি অনেক শতাব্দী এবং বিভিন্ন শতাব্দীর বিভিন্ন নথিতে থেকে বিভিন্ন ভাষায় সংগৃহীত। প্রকৃতপক্ষে, নতুন নিয়মের পণ্ডিতরা অনুমান করে যে আমরা ৯৯.৫% নিশ্চিত হতে পারি যে আমাদের আজকের নতুন নিয়মটি আসল!

হ্যাঁ, বাইবেল সত্য

অতএব, যারা দাবি করে যে বাইবেল দূষিত হয়েছে তাদের এই মন্তব্যের কোন ভিত্তিই নেই। তাঁর পরিবর্তে, আপনি আস্থার সঙ্গে আপনার বাইবেল পড়ুন যে এই বাইবেল এই মূলত লিখিত ছিল, এবং ঈশ্বর বাইবেলের মাধ্যমে আজ আমাদের কি বলতে চান তা আপনি স্পষ্টভাবে শুনতে পারবেন।

Biblebani