Biblebani.net
Who in the Bible was never tempted?

যীশু কি সত্যিই ঈশ্বর ছিলেন?

পবিত্র বাইবেলে কি এমন কিছু পদ রয়েছে যা পরিপূর্ণভাবে প্রমান করে যে যীশুই ঈশ্বর ছিলেন না?

এই প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর হল: না। কিন্তু না বলার চেয়েও আরো কিছু বলার রয়েছে। চলুন বাইবেল এর কিছু পদ দেখে আসি যা এই সকল দাবি করে।

১. আমার পিতা আমার চেয়েও মহান। (যোহন ১৪:১৮)

যীশু যখন তাঁর অনুসারীদের বলছিলেন যে তিনি পিতার কাছে যাবেন তখন এই কথাটি বলেন। পিতা ঈশ্বর যীশুকে এই কাজ সম্পন্ন করার জন্য পাঠিয়েছিলেন। যীশু যখন এই পৃথিবীতে ছিলেন তখন তিনি বিনয়ের সাথে স্বর্গস্থ পিতার ইচ্ছা পালন করেছেন। যোহন ৪:৩৪ পদও দেখুন যেখানে যীশু তাঁর শিষ্যদের বললেন, যিনি আমাকে পাঠিয়েছেন তাঁর ইচ্ছা পালন করা এবং কাজ শেষ করাই আমার খাবার।“ যাইহোক, যীশু এখানে তা বলেননি যে তিনি ঈশ্বর নন, কিন্তু তিনি স্বীকার করেন তিনি পৃথিবীতে আসার পিছনে স্বর্গস্থ পিতার কর্তৃত্ব রয়েছে।

এরকম আর একটি পদ হল: আমি নিজ থেকে কিছুই করতে পারি না; যেমন শুনি তেমনই বিচার করি আমি ন্যায়ভাবে বিচার করি, কারণ আমি আমার ইচ্ছামত কাজ করতে চাই না কিন্তু যিনি আমাকে পাঠিয়েছেন তাঁরই ইচ্ছামত কাজ করতে চাই (যোহন ৫:৩০) যীশু এই পৃথিবীতে স্বর্গস্থ পিতার ইচ্ছাই সম্পন্ন করতে এসেছিলেন এর মানে এই নয় যে, তিনি ঈশ্বর ছিলেন না, এর মানে এই যে তিনি এবং তাঁর পিতা এক। যোহন ৫:১৮ পাঠ করুন, যিহূদীরা দেখেছিলেন যে যীশু নিজেকে ঈশ্বর বলে দাবি করেছেন, যা তাদেরকে বিভ্রান্ত করেছিল।

২. আমার পিতা সকলের চেয়ে মহান (যোহন ১০:২৯)

যীশু যখন তাঁর মেষপালের কথা বলছিলেন তখন তিনি এই কথাগুলো বলেন: আমি তাদের অনন্ত জীবন দেই। তারা কখনও বিনষ্ট হবে না এবং কেউ আমার হাত থেকে তাদের কেড়ে নেবে না।“ যদি যীশু অনন্ত জীবন দিতে পারেন তাহলে তিনি ঈশ্বর। এর পরের পদে তিনি বলেন: কেহই পিতার কাছ থেকে তাদের কেড়ে নিতে পারে না।“ এ বিষয়ের যুক্তিসঙ্গত উপসংহার হলো যে, যীশু এবং পিতা এক, এটা ঠিক নিচের পদে যীশু যেমন বলেছেন, আমি আর পিতা এক, সত্তায় এবং ঈশ্বরতেও। যীশুর কথাগুল ঈশ্বরের আদেশ তুলে ধরে যিহূদীদের কাছে, যারা পাথর নিয়েছিল যীশুকে মারার জন্য। যীশু যা বলছিলেন তা তাদের জন্য একটা বড় ধরণের অপরাধ এবং তা ঈশ্বরের বিরুদ্ধে বলার সামিল।

. “…আমি ঈশ্বরের আত্মার সাহায্যে মন্দ আত্মা ছাড়াই“ (মথি ১২:২৮)

বাক্যের এই অংশে যীশু ঈশ্বরের আত্মার সাহায্যে মন্দ আত্মা ছাড়ান। এই পদ প্রমান করে যে তিনি পবিত্র আত্মায় পূর্ণ ছিলেন। ফরিশিরা তাঁর নিন্দা করলো এবং বলল তিনি বেলসবূলের সাহায্যেই মন্দ আত্মা ছাড়ান। কিন্তু যীশু বলেছিলেন তিনি পবিত্র আত্মার সাহায্যে মন্দ আত্মা ছাড়ান।

পরিশেষে, যীশু বিভিন্ন সময়ে দাবি করেন তিনি এবং তাঁর পিতা এক। এর ফলে একসময় যিহূদী নেতারা তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করলো যে কিভাবে তাকে দূর করা যায়।

Biblebani